চর্মরোগও হতে পারে করোনা সংক্রমণের উপসর্গ।

রূপচর্চা সাজগোজ

 

দৈনিক ত্যের বাণী :করোনা ও তার লক্ষণ দিয়ে প্রতিনিয়তই বের হচ্ছে নতুন নুতন তথ্য। চর্মরোগও হতে পারে করোনা সংক্রমণের উপসর্গ। এমনটাই দাবি করা হয়েছে লন্ডনের কিংস কলেজের গবেষণায়।সম্প্রতি ইংল্যান্ডে স্বাস্থ্য সংক্রান্ত অ্যাপ ব্যবহারকারীদের নিয়ে ও অনলাইনে দু’টি সমীক্ষা পরিচালনা করেন কিংস কলেজের গবেষকরা।

অনলাইনে বারো হাজার মানুষের মধ্যে ওই সমীক্ষা করা হয়। এমন খবর প্রকাশ করেছে সংবাদমাধ্যম নিউজ এইট্টিন।হালকা লালচে র‍্যাশ। কিংবা হাতের আঙুল হঠাৎ করে খুব চুলকানো।

এটা করোনা সংক্রমণের নতুন উপসর্গ বলে মনে করছেন গবেষকরা। এতদিন করোনা সংক্রমণের প্রধান উপসর্গ বলা হতো জ্বর, সর্দি-কাশি, গন্ধ-স্বাদ না পাওয়া।

এবার যোগ হচ্ছে চর্মরোগও।ওই গবেষণায় দেখা গেছে, ৮.৮ শতাংশ করোনা আক্রান্ত রোগীর অন্য উপসর্গগুলোর সঙ্গে চর্মরোগও রয়েছে। ২১ শতাংশ করোনা আক্রান্ত রোগীর চর্মরোগই একমাত্র উপসর্গ। এছাড়াও ১৭ শতাংশ করোনা আক্রান্ত রোগীর প্রথম উপসর্গ ছিলো চর্মরোগ।করোনার সংক্রমণে শরীরের যেসব স্থানে চর্মরোগ দেখা দিতে পারে সে বিষয়েও বলেছেন গবেষকরা। সংক্রমিত মানুষের হাত, পায়ের তলা, ঠোঁট, চোখের তলায় সমস্যা দেখা দিতে পারে। কনুই, হাঁটুর চারপাশ, পায়ের তলায়ও চর্মরোগ হতে পারে।

এছাড়া হাত ও পায়ের আঙ্গুলেও হঠাৎ করেই সমস্যা দেখা দিতে পারে।তাই গবেষকদের পরামর্শ, শরীরে কোথাও হঠাৎ চর্মরোগ দেখা দিলে অবহেলা না করা। আর দ্রুত চিকিৎসকের পরামর্শ নেয়া এবং প্রয়োজন হলে করোনার পরীক্ষা করাতে হবে

 

অনলাইন ডেস্ক

SHARE

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *